আমি গর্বিত এ জন্যে


আমি গর্বিত এ জন্যে যে, আমার জন্ম বঙ্গে

আমার জাতি বাঙ্গালী, ভাষা বাংলা।

আমি স্বগর্বে মাথা উঁচু করে দ্বাড়াই এই জন্যে যে,

আমি এক মহান নেতার দেশে জন্মেছি ।

যার জন্য এই স্বাধীন দেশের জন্ম।

বাংলা আজ গর্বিত বঙ্গবন্ধুকে জন্ম দিয়ে

যার ঋণ এই বাংলা শোধ করতে পারেনি ভালোভাবে।

আমি বঙ্গবন্ধুকে দেখেছি এদেশের আনাচে কানাচে

সবখানেই পেয়েছি তাঁর অস্ত্বিত্ত।

আমি বঙ্গবন্ধুর বলিষ্ঠ কন্ঠ শুনি বাতাসে, এ যেন এক মহা গর্জন

তিনি তোমাদের ডাকছেন আর একবার মুক্তির সংগ্রামে।

এ জাতি আজ অবরুদ্ধ গুটি কয়েক দেশ বিরোধীদের হাতে

নেমে এসো রাজপথে, তোমাদের স্বাধীনতা তোমাদেরকেই রক্ষা করতে হবে।

আমি মুজিবের কন্ঠ শুনি জাতীয় পতাকার পতপত করে ‍উড়ার শব্দে 

আমি তাঁকে দেখি পতাকার লাল-সবুজ রঙ্গে।

আমি তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করি যখন আমি অনুভব করি আমি বাঙ্গালী।

আমি তাঁকে দেখি ফসল ভরা মাঠে, বাংলার মানচিত্রে, কৃষকের মুখের হাসিতে।

আমি গর্বিত এ জন্য যে আমার জন্ম বঙ্গে

যার জন্মদাতা বঙ্গবন্ধু এক মহান নেতা।

তোমরা কি তাঁর আর্তনাদ শুনতে পাচ্ছো না ?

তোমরা কি বধির হয়ে গেছ ?

তিনি কি এ দেশকে পরাধীনতার জন্য স্বাধীন করেছেন ?

তিনি তোমাদের স্বাধীনভাবে বেঁচে থাকার জন্যই স্বাধীনতা এনে দিয়েছেন।

লাখো লাখো শহীদ শুধু তাঁর ডাকেই মৃত্যুকে আলিঙ্গন করেছেন।

তবে কেন নিজেকে গুটিয়ে রেখেছ, স্বাধীনতা তোমাদের একে রক্ষা করো।

অন্তত একবার তাঁকে স্মরণ কর যার জন্য  বিশ্বে নিজেকে বাঙ্গালী হিসেবে প্রকাশ করছো।

বাঙ্গালী জাতি হিসেবে তাঁর ঋণ পরিশোধ করার এ এক মোক্ষম সময়

তাই আর দেরী নয় এই দেশকে শত্রু মুক্ত করে নিজেও গর্বিত হও।


রচণাকাল- ১৫/০১/২০০৩ ইং

প্রকাশকাল-২৫/১১/ ২০২৩ ইং

Comments

Popular posts from this blog

Pain of Animals